১০ই শাবান, ১৪৪৫ | ২১শে ফেব্রুয়ারি, ২০২৪

সকল ডিভাইসে পর্নোগ্রাফিক কন্টেন্ট ও ওয়েবসাইট ব্লক করার উপায় (ছবিসহ বিস্তারিত)

শেয়ার:

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। বর্তমান সময়ে অনলাইনে পর্নোগ্রাফিক কন্টেক্ট এর উপস্থিতি খুব বেশি পরিমাণ বেড়েছে। এসকল ওয়েবসাইটে গমনকারীর সংখ্যাও অতীতের তুলনায় অনেক বেশি। শিশু, যুবক, বৃদ্ধ সকল বয়সের মানুষকে ভয়াল এক থাবায় গাস করছে এই পর্নোগ্রাফিক কন্টেন্ট বা পর্ন। চরমভাবে যৌনায়িত বর্তমান পৃথিবীতে পণ্যের মতো নারীদেহের বেচাকেনা চলছে। আইটেম সং, রিয়েলিটি শো, খেলার মাঠ, বিলবোর্ড সবকিছুই, সব সময় তরুণদের কামের আগুনকে উসকে দিচ্ছে। ইন্টারনেট পর্নোগ্রাফির সহজলভ্যতার কারণে এসব জায়গায় পা বাড়ানো দুটো মাউসের ক্লিকের ব্যাপার মাত্র।

আমাদের জানা জরুরি যে, আল্লাহ তাআলা প্রকাশ্য ও অপ্রকাশ্য সকল প্রকার অশ্লীলতাকে হারাম করেছেন। আল্লাহ বলেন,

“বল,‘আমার রব তো হারাম করেছেন অশ্লীল কাজ- যা প্রকাশ পায় এবং যা গোপন থাকে, আর পাপ ও অন্যায়ভাবে সীমালঙ্ঘন এবং আল্লাহর সাথে তোমাদের শরীক করা, যে ব্যাপারে আল্লাহ কোন প্রমাণ অবতীর্ণ করেননি এবং আল্লাহর উপরে এমন কিছু বলা যা তোমরা জান না’।” ~(সূরা আরাফ: ৩৩)

ইসলামে পরপুরুষ বা পরনারীর দিকে কামনা-বাসনা সহকারে তাকানো হারাম। অনুরূপভাবে পরপুরুষ-পরনারীর লজ্জা স্থানের দিকে তাকানো হারাম। চাই তা সরাসরি হোক, বা ছবি বা ভিডিও এর মাধ্যমে হোক। পর্ণ ও অশ্লীল ভিডিও দেখার ফলে চোখের গুনাহ হয়। আল্লাহ তাআলা বলেন,

“আর সে বিষয়ের পেছনে ছুটো না, যে বিষয়ে তোমার কোন জ্ঞান নেই। কান, চোখ আর অন্তর- এগুলোর সকল বিষয়ে অবশ্যই জিজ্ঞাসাবাদ করা হবে।” ~(সূরা ইসরা: ৩৬)

কিয়ামতের দিন আমাদের অঙ্গপ্রত্যঙ্গ আমাদের বিরুদ্ধে সাক্ষ্য দিবে। যেমন: আল্লাহ বলেন,

“আজ আমি তাদের মুখে সীল মোহর লাগিয়ে দেব, তাদের হাত আমার সঙ্গে কথা বলবে, আর তারা যা করত সে সম্পর্কে তাদের পাগুলো সাক্ষ্য দেবে।” ~(সূরা ইয়াসিন: ৬৫)

পর্ন আসক্তি ছাড়ার জন্য পর্ন ওয়েবসাইট ব্লক করার সফটওয়্যার বা অ্যাপ ইনস্টল করা খুবই জরুরি। “পর্ন দেখতে মন চাইলো, হাতের মুঠোয় হাইস্পিড ইন্টারনেট, দুটো ক্লিক, তারপর পর্ন ভিডিওর বিশাল ভান্ডার” এ রকম অবস্থায় থাকলে পর্ন- আসক্তি থেকে বের হয়ে আসা দুঃসাধ্য।

এই লেখনিতে আপনাদের এমন কিছু সিস্টেম, সফটওয়্যার, অ্যাপ্সের সন্ধান দেবো, যা দিয়ে আপনি অনলাইনের ফিতনাহ মোকাবেলার রসদ পেয়ে যাবেন, ইনশাআল্লাহ।

রাউটার এর মাধ্যমে পুরো বাসায় পর্নোগ্রাফিক ওয়েবসাইট/কন্টেন্ট ব্লক করার উপায়

আমরা দিনের বেশিরভাগ সময় বাসায় অবস্থান করে ইন্টারনেট ব্যবহার করি। বেশিরভাগ বাসা এখন ব্রডব্যান্ড ইন্টারনেট আওতাভুক্ত। ইন্টারনেট ব্যবহারকারী এখন বাসার ছোট শিশু থেকে বৃদ্ধ মানুষটি পর্যন্ত। স্মার্টফোন থেকে শুরু করে স্মার্ট টিভি, কম্পিউটার, ট্যাবলেট সকল ডিভাইস ইন্টারনেট রাউটারের অন্তর্ভুক্ত। রাউটার থেকে এসকল ওয়েবসাইট ব্লক করার কিছু উপায় নিচে দেওয়া হলঃ

ওয়াইফাই সংযোগে থাকা অবস্থায়, আপনার যেকোনো ডিভাইস থেকে… প্রথমে রাউটার এডমিন পেইজে লগইন করতে হবে। লগইন করার পর এডমিন পাসওয়ার্ড দিন। কোম্পানি ভেদে রাউটারসমূহের এডমিন পেইজের ঠিকানা ভিন্ন হয়ে থাকে। নিচে (বহূল ব্যবহৃত) কিছু কোম্পানির রাউটার এডমিন পেইজের ঠিকানা দেওয়া হলঃ

মোটামুটি সকল রাউটারে http://192.168.0.1/ এই এড্রেস থেকে এডমিন পেইজে প্রবেশ করা যায়। এরপরেও এডমিন পেইজ খুঁজে না পেলে আপনার রাউটারের মডেলের এডমিন পেইজ লিখে গুগল সার্চ করুন।

দ্বিতীয়ত, রাউটার এডমিন পেইজে লগইন করার পর, Router এর DNS Settings এ Primary DNS এবং Secondary DNS এড করতে হবে। (অথবা Preferred DNS Server এবং Alternative DNS Server নামেও থাকতে পারে।) এই নামে অপশন গুলো খুঁজে বের করুন। সাধারণত নেটওয়ার্ক সেটিংস অথবা এডমিনিস্ট্রেটর সেটিংসে এই অপশনগুলো পাবেন।
নিচের দুটি DNS এড করুন। (পূর্বের কোনো DNS এড করা থাকলে সেই দুটো রিমুভ দিন।)

 

Primary DNS: 1.1.1.3 Secondary DNS: 1.0.0.3 কপি করুন

অথবা,

 

Primary DNS: 185.228.168.168 Secondary DNS: 185.228.169.168 কপি করুন

অথবা,

185.228.168.10 185.228.169.11 কপি করুন

 

অথবা (IPv6 এর জন্যে)

Primary DNS: 2606:4700:4700::1113 Secondary DNS: 2606:4700:4700::1003 কপি করুন

নিচে Xiaomi Router ও TP-Link Router এর সেটিং এর ছবি দেওয়া হলঃ

 

DNS Chaning in Mi Xiaomi Router

DNS Chaning in Tp Link Router

 

তারপর সেভ করে। রাউটারটি রিবুট/রিস্টার্ট দিন।

এন্ড্রয়েড ফোনে পর্নোগ্রাফিক ওয়েবসাইট/কন্টেন্ট ব্লক করার উপায়

ইন্টারনেট ব্যবহারে সবচেয়ে বেশি সময় ব্যয় হয় মোবাইলে। মোবাইল ফোনেই মানুষ সবচেয়ে বেশি পর্নোগ্রাফিক কন্টেন্ট দেখে থাকে। তাই এই ফিতনা থেকে বাঁচার অন্যতম উপায় হল সাইটগুলোতে এক্সেস অফ করা। এখন সেই উপায় নিয়ে আলোচনা করবো।

প্রথমে, আপনার এন্ড্রয়েড ফোনের Settings এ যান। তারপর Wireless Connection/ Other Wireless Connection/ Network & Internet/ Connection & Sharing অপশনে প্রবেশ করুন।

এরপর Private DNS অপশনটি খুঁজে বের করে সেখানে প্রবেশ করুন।Private DNS অপশন থেকে Designated private DNS/ Specofied DNS অপশনে ক্লিক করুন। দেখুন এখানে একটি লিংক-বার সামনে চলে আসবে। এখন আপনাকে একটি লিংক এই লিংক বারে এন্টার করতে হবে। লিংকটি হলোঃ

family.cloudflare-dns.com (Recommeded) অথবা, adult-filter-dns.cleanbrowsing.org অথবা, family-filter-dns.cleanbrowsing.org কপি করুন

এখন টাইপ করার পর “Save” বাটনে ক্লিক করুন।

যদি কারোর স্মার্টফোনে উপরি উল্লিখিত কাজগুলো না করা যায়, তাহলে নিচের কাজগুলো করতে পারেন।

  • DNS সেটিং খুজে না পেলে, সেটিংসে Private DNS লিখে অনুসন্ধান করুন।
  • যাদের ফোনে এই অপশন পাবেন না, তারা Google থেকে সেটিংসে গিয়ে General > Safe Search এ ঢুকেও উক্ত লিংক সেভ করে সেটিংসটি করে নিতে পারবেন।

কম্পিউটারে পর্নোগ্রাফিক ওয়েবসাইট/কন্টেন্ট ব্লক করার উপায়

সম্পূর্ণ কম্পিউটারে ব্লক করার প্রসেসঃ

  • প্রথমে, Control Panel > Network and Internet > Network Connections যান।
  • এরপর, আপনার ব্যবহৃত Wifi Name টি সিলেক্ট করে, Properties এ যান।
  • তারপর Internet Protocol Version 4 (TCP/IPV4) সিলেক্ট করে Properties এ যান।
  • এখন Use the following dns server addresses সিলেক্ট করে Preferred DNS Server এবং Alternative DNS Server এ নিচের দুটো DNS এড করুন।

1.1.1.3

1.0.0.3

কপি করুন

অথবা,

185.228.168.168 185.228.169.168 কপি করুন

অথবা,

185.228.168.10 185.228.169.11 কপি করুন

 

নিচে পর্যায়ক্রমে ধাপগুলোর ছবি দেওয়া হলঃ

শুধু Chrome/ Edge/ Opera/ Firefox Browser এবং অন্যান্য ব্রাউজারে ব্লক করার প্রসেসঃ

Extension ইন্সটল করুন। ব্যাস, তাহলেই পর্নসাইটগুলো ব্লক হয়ে যাবে।

ম্যাক ওএস, আইফোন ও আইপেড -এ একই প্রসেসে সাইটগুলো ব্লক করতে পারবেন।

প্রথমে, Settings > Screen Time > Content & Privacy Restrictions > Web Content >Limit Adult Websites সিলেক্ট করুন। নিচের ছবির মত প্রসেস ফলো করুন।

এছাড়াও আপনার পছন্দ মত ওয়েবসাইটও ব্লক করে রাখতে পারবেন ম্যানুয়ালি।

সবশেষে

উপরের প্রসেস ফলো করলে আপনি ইনশাআল্লাহ পর্ন সাইটগুলো থেকে মুক্ত থাকবেন। এছাড়া আল্লাহ তায়ালার কাছে এই ভয়ঙ্কর নেশা থেকে পরিত্রাণের জন্যে নিয়মিত তওবা, ইস্তেগফার করতে হবে। মহান আল্লাহ তাআলা বলেন,

“হে আমার বান্দাগণ! যারা নিজেদের উপর বাড়াবাড়ি করেছো তোমরা আল্লাহর রহমত থেকে নিরাশ হয়ো না, নিশ্চয় আল্লাহ সমস্ত গুনাহ মাফ করে দেবেন। তিনি অত্যন্ত ক্ষমাশীল ও করুণাময়।” ~(আয-যুমার: ৫৩)

হাল ছাড়বেন না কখনোই। লেগে থাকুন ধৈর্য আর আল্লাহ’র (সুবহানাহু ওয়াতাআ’লা) উপর ভরসা করে। ইনশা আল্লাহ আপনি বিজয়ী হবেনই। এই পোস্টটি নিজের সোশ্যাল টাইমলাইন, পর্ণ আসক্ত বন্ধু বান্ধব এর কাছে শেয়ার করি। নিজে নিরাপদ থাকি ও বাসার ছোট বাচ্চা, ভাই বোন, পরিবার, বন্ধু-বান্ধবকে এই ফিতনা থেকে হেফাজত করি।

আরও দেখুনঃ মুসলিম হিসেবে ক্র্যাক/পাইরেটেড সফটওয়্যার হতে কেন বিরত থাকবেন এবং এর বিকল্পসমূহ।

বিশেষ দ্রষ্টব্য

DNS সার্ভারসমূহ থার্ডপার্টি ওয়েবসাইট দ্বারা পরিচালিত। এগুলো ওদের নিজস্ব সার্ভার দ্বারা ম্যানেজড হয়। আপনার আইএসপি এর সাথে সমস্যাজনিত কারণে DNS গুলো কাজ নাও করতে পারে। অথবা DNS সার্ভারগুলো এক্সপায়ার হয়ে যাওয়ার কারণেও কাজ না করতে পারে। আপনার ডিভাইসে, এই পোস্টে দেওয়া সকল DNS গুলো (কাজ না করা সাপেক্ষে) ক্রমান্ময়ে টেস্ট করে দেখার জন্যে অনুরোধ করা হলো।

রেফারেন্স

  • https://cleanbrowsing.org/filters/
  • https://blog.cloudflare.com/introducing-1-1-1-1-for-families/
  • ইসলামী প্রশ্নোত্তর – https://is.gd/97uOHN
  • মুক্তবাতাসের খোঁজে বই – লস্ট মডেস্টি
  • লস্ট মডেস্টি ফেসবুক – https://is.gd/DtFGgE
  • https://www.tazkranet.com/bn/how-to-block-porn-sites/

Deene Life Telegram Channel

Leave a Comment