১০ই শাবান, ১৪৪৫ | ২১শে ফেব্রুয়ারি, ২০২৪

আসমাউল হুসনা | আল্লাহ তা’য়ালার গুণবাচক সুন্দর নামসমূহ | 99 Names of Allah (Al Asma Ul Husna)

শেয়ার:

আসমা শব্দের অর্থ হল “নামসমূহ” আর হুসনা শব্দের অর্থ “সুন্দরতম”। অর্থাৎ আসমাউল হুসনা অর্থ হল “সুন্দরতম নামসমূহ”। অর্থাৎ আল্লাহ তা’য়ালার গুণবাচক সুন্দর নামসমূহ হল আসমাউল হুসনা। আল্লাহর নাম সম্বন্ধে একজন ব্যক্তির যত বেশি উপলব্ধি থাকবে, জীবনের গতিবিধি ও গতিপথ সম্পর্কে তার সতর্কতা এবং গভীর উপলব্ধি তত বেশি হবে।

যখন তারা কোথাও করুণার প্রদর্শন দেখতে পায়, তখন তারা স্বয়ংক্রিয়ভাবে এবং স্বাভাবিকভাবে আল্লাহর স্নেহময় নামগুলোর প্রতিফলন উপলব্ধি করতে পারে। একইভাবে অন্যান্য সমস্ত ঘটনায় আল্লাহকে খুঁজে পেতে থাকে।

আল্লাহ সম্পর্কে আমাদের জ্ঞানের স্তরের সাথে আমাদের ঈমান ওতপ্রোতভাবে জড়িত। দুনিয়ার জীবনে আমরা কখনো আল্লাহকে দেখতে পাব না। তাই আল্লাহর “সুন্দরতম নামসমূহ” এবং জীবনে তাদের প্রভাব লক্ষ্য করা এবং মহাবিশ্বে তাদের উপস্থিতি নিয়ে চিন্তা ভাবনার মধ্য দিয়ে আমরা ঈমানের স্বাদ পেয়ে থাকি, যা পরকালের জীবন নিয়ে আমাদেরকে সতর্ক হতে আরো সাহায্য করে।আমরা আমাদের রব সম্পর্কে যত বেশি শিখি, ততই মহান আল্লাহর প্রতি আমাদের ঈমান বৃদ্ধি পায়।

আল্লাহ ﷻ সূরা আত-ত্বলাক্ব এর ১২ নম্বর আয়াতে বলেন,

” তিনি আল্লাহ, যিনি সাত আসমান এবং অনুরূপ যমীন সৃষ্টি করেছেন; এগুলির মাঝে তাঁর নির্দেশ অবতীর্ণ হয় যেন তোমরা জানতে পার যে, আল্লাহ সর্ববিষয়ে ক্ষমতাবান এবং আল্লাহর জ্ঞানতো সব কিছুকে বেষ্টন করে আছে।”

আল্লাহকে জানার মাধ্যমে একজন ব্যক্তি আল্লাহকে ভালবাসে এবং ভয় করে এবং আল্লাহর উপর আশা রাখে এবং কাজে-কর্মে আল্লাহর প্রতি আন্তরিক হয়। আল্লাহকে চেনার কোনো উপায় নেই তার সবচেয়ে সুন্দর নামগুলো জানা এবং সেগুলোর অর্থ সঠিকভাবে বোঝা ছাড়া। এবং একজন মুসলিম হিসেবেও আমাদের উচিত আল্লাহর সুন্দর নাম ও গুণাবলীর মাধ্যমে তার সম্পর্কে জানার চেষ্টা করা।

রাসূলাল্লাহ ﷺ বলেন,

“আল্লাহ্ তা’আলার নিরানব্বই নাম আছে, এক কম একশত নাম। যে ব্যক্তি এ নামগুলোর হিফাযাত করবে সে জান্নাতে প্রবেশ করবে।” (সহীহ বুখারী ৬৪১০)

আল্লাহ ﷻ বলেন,

“তোমরা তোমাদের রবকে ‘আল্লাহ’ নামে ডাক অথবা ‘রাহমান’ নামে ডাক, যে নামেই তোমরা ডাক না কেন, তাঁর জন্যই তো রয়েছে সুন্দর নামসমূহ।” (আল-ইসরা: ১১০)

আল্লাহ ﷻ তাঁর বিভিন্ন নামে ডাকতে উৎসাহিত করে বলেন,

“আর আল্লাহর জন্যই রয়েছে সুন্দরতম নামসমূহ। সুতরাং তোমরা তাঁকে সেসব নামেই ডাক।” (আল-আ’রাফ | আয়াত ১৮০)

কুরআনে আরো এসেছে,

” তিনিই আল্লাহ, স্রষ্টা,উদ্ভাবনকর্তা,আকৃতিদানকারী; তাঁর রয়েছে সুন্দর নামসমূহ; আসমান ও যমীনে যা আছে সবই তার মহিমা ঘোষণা করে। তিনি মহাপরাক্রমশালী, প্রজ্ঞাময়। ” (আল-হাশর | আয়াত ২৪)

আল্লাহর সুন্দরতম নামসমূহর জ্ঞান আপনাকে শুধু ইবাদতের মিষ্টতাই দেয় তা না, এটি একইসাথে পাপ থেকে আরও দূরে ঠেলে দেয়। তাই মহান আল্লাহর আসমাউল হুসনা ও গুণাবলী সম্পর্কে জানা আমাদের জন্য অতীব জরুরী। এই সিরিজে আমরা ধারাবাহিকভাবে আল্লাহর “সুন্দরতম নামসমূহ” বা “আসমাউল হুসনা” নিয়ে আলোচনা করবো ইন শা আল্লাহ।


Deene Life Telegram Channel

Leave a Comment