১০ই শাবান, ১৪৪৫ | ২১শে ফেব্রুয়ারি, ২০২৪

উপকারী ইসলামিক ওয়েবসাইট এবং মিডিয়া লিঙ্ক | Useful Islamic Websites and Social Media Links

শেয়ার:

আমাদের নজরদারি করা উচিত, ঠিক কি বিষয়ক জ্ঞান, বুদ্ধি, প্রেরণা অন্তরের অন্তঃস্থলে যায়গা দিচ্ছি!

মহান আল্লাহ তায়ালা বলেছেন;

“ আর যে বিষয়ে তোমার জ্ঞান নেই তার অনুসরণ করো না; কান, চোখ, হৃদয়- এদের প্রত্যেকটি সম্পর্কে কৈফিয়ত তলব করা হবে। “

সূরা আল-ইসরা (বনী-ইসরাঈল) ১৭:৩৬

এ আয়াতের শেষ অংশটির দুটি অর্থ করা হয়ে থাকেঃ 

এক
কেয়ামতের দিন কান, চক্ষু ও অন্তঃকরণ সম্পর্কে তার মালিককে প্রশ্ন করা হবে। প্রশ্ন করা হবেঃ তুমি সারা জীবন কি কি শুনেছ? প্রশ্ন করা হবেঃ তুমি সারা জীবন কি কি দেখেছ? প্রশ্ন করা হবেঃ সারা জীবনে মনে কি কি কল্পনা করেছ এবং কি কি বিষয়ে বিশ্বাস স্থাপন করেছ? যদি শরীআত বিরোধী কাজ কর্ম করে থাকে, তবে এর জন্য সে ব্যক্তিকে আযাব ভোগ করতে হবে। [ফাতহুল কাদীর]
দুই
কেয়ামতের দিন প্রত্যেক ব্যক্তির অঙ্গ-প্রত্যঙ্গ এ ব্যাপারে স্বয়ং সাক্ষ্য দেবে। কারণ আল্লাহ সেগুলোকে প্রশ্ন করবেন। এটা হাশরের ময়দানে গুনাহগারদের জন্য অত্যন্ত লাঞ্ছনার কারণ হবে।সূরা ইয়াসীনে বলা হয়েছেঃ

“আজ (কেয়ামতের দিন) আমি এদের (অপরাধীদের) মুখ মোহর করে দেব। ফলে, তাদের হাত আমার সাথে কথা বলবে এবং তাদের চরণসমূহ সাক্ষ্য দেবে তাদের কৃতকর্মের”

সূরা ইয়াসীনঃ ৬৫

অনুরূপভাবে সূরা আন-নূরে এসেছে,

“যেদিন তাদের বিরুদ্ধে সাক্ষ্য দেবে তাদের জিহ্বা, তাদের হাত ও তাদের পা তাদের কৃতকর্ম সম্বন্ধে।

সূরা নূরঃ ২৪

~তাফসীরে জাকারিয়া

 মানুষ স্বভাবতই সত্যান্বেষী। প্রতিটি মানুষের জন্ম, ফিতরাত বা স্বভাবজাত ধর্ম ইসলামের উপর। প্রত্যেক আদম সন্তান একমাত্র ইসলামের উপর প্রতিষ্ঠিত হওয়ার কথা। কিন্তু পিতা-মাতা, পরিবার ও সমাজ তাকে নানান ধর্মমতে বিভক্ত করে দেয়। ভ্রান্ত, গন্তব্যহীন মতবাদ গুলো আস্তে আস্তে প্রতিষ্ঠিত হতে থাকে। সেখানে আমরা নিজে্দের বিবেক বুদ্ধি প্রয়োগের প্রয়োজনীয়তা অনুভব করিনা। আবার অনেকসময় আমরা ইসলামকে আবেগের সাথে মিশিয়ে অন্ধের ন্যায় অনুসরণ করে, এবং অধিকাংশ ক্ষেত্রে ফরজ জ্ঞানটুকুও অর্জন না করতে চেয়ে লোকমুখে শুনে এবং যাচাইবাছাই ছাড়াই দেখা-দেখি আমল করে থাকি।আল্লাহ তায়ালা এর বিপর্যয় থেকে আমাদেরকে সংশোধন করুক।

যেমন আল্লাহ তায়ালা বলেন,

“যখন তাদের বলা হয়, আল্লাহ যা অবতীর্ণ করেছেন- তা তোমরা অনুসরণ করো।তখন তারা বলে, না আমরা আমাদের পূর্ব-পুরুষদের যেমন করতে দেখেছি তারই অনুসরণ করবো।যদিও তারা সৎপথে পরিচালিত ছিলো না-তা সত্ত্বেও কি?”

সূরা আল-বাকারা ২:১৭

আল্লাহ তা’আলা রাসূল ﷺ কে বলেন

“তুমি বিশ্বের অধিকাংশ লোকের কথা শুনতে গেলে তারা তোমাকে আল্লাহর পথ থেকে বিপথগামী করে ফেলবে। তারাতো কেবল ধারণার অনুসরণ করে ও আন্দাজ-অনুমানের কথা বলে।”

সূরা আল-আন’আম ৬:১১৬

অতএব, যদি মুক্তির পথ চাই তবে আত্মশুদ্ধির দিকে এগুতে হবে, বাছবিচার করে জীবন পরিচালনা করতে হবে, ঈমান ও ফরজ জ্ঞানার্জনের প্রতি যত্নশীল হতে হবে।

রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ দুনিয়া মুমিনের জন্য কয়েদখানা [কারাগার] এবং কাফিরের জন্য জান্নাততুল্য।

সহীহ মুসলিম ৭৩০৭ (হাদীস একাডেমী),আন্তর্জাতিক নাম্বারঃ ২৯৫৬

তাই মুমিন মাত্রই বাছবিচার করে জীবন পরিচালনা করবে।
আমাদের যদি মিডিয়াতে যুক্ত থাকতেই হয় তাহলে খেয়াল রাখতে হবে, যেন তা কেবল জান্নাতের পথেই অগ্রসর হয়। আর, তারজন্য আমাদের দ্বীনের খেদমতকারীদের সান্নিধ্যে থাকা আবশ্যক।

এখানে বেশ কিছু ফেসবুক, ইউটিউব, ইসলামিক ওয়েবসাইট সহ দীনি সোর্সগুলোর তথ্য দেয়ার চেষ্টা করা হল; আশা করা যায় যে, এগুলো আমাদের দ্বীনি উপকারে আসবে ইনশা আল্লাহ।

ফেসবুক পেইজ লিংক

ইসলামিক স্কলার (দা’ঈ এবং লেখক) ফেসবুক লিংক

ইউটিউব চ্যানেল লিংক

ইউটিউব প্লে-লিস্ট

ইসলামিক ওয়েবসাইট

ইসলামিক মোবাইল অ্যাপস

এন্ডয়েড ভার্সন:

আইওএস (IOS) ভার্সন:

পিডিএফ বই (ফ্রি ইসলামিক বই)

ইসলামিক শপিং

বিশেষ দ্রষ্টব্য: শুধুমাত্র আল্লাহ তায়ালার উদ্দেশ্যে এই ক্ষুদ্র চেষ্টা। আশা রাখছি আপনাদের উপকারে আসবে ইনশা আল্লাহ। কেউ ই ভুল ত্রুটির ঊর্ধ্বে না। এখানে যেসব ওয়েবসাইট এবং মিডিয়ার লিঙ্ক দেওয়া হলো তাতেও বিভিন্ন ভুল ত্রুটি পাওয়া যেতে পারে। আশা রাখি মানবিক ত্রুটি উপেক্ষা করে গ্রহণযোগ্যতা যাচাই পূর্বক জ্ঞান অর্জনে উপকৃত হওয়া যাবে ইনশা আল্লাহ।


Deene Life Telegram Channel

7 thoughts on “উপকারী ইসলামিক ওয়েবসাইট এবং মিডিয়া লিঙ্ক | Useful Islamic Websites and Social Media Links”

  1. আসসালামু আলাইকুম, আপনাদের কাছে কি টুইটার / এক্স এবং টেলিগ্রাম এ বিভিন্ন ইসলামিক মিডিয়ার লিংক আছে ? থাকলে অনুগ্রহপূর্বক এই ওয়েবসাইটে যোগ করবেন। আমরা অনেকেই আছি যারা পারতপক্ষে ফেসবুক ব্যবহার করি না কিংবা কম করতে ইচ্ছুক। ব্যপারটা একটু দেখবেন। আল্লাহ তায়ালা আপনাদের উত্তম প্রতিদান দিন।

    Reply

Leave a Comment